SUST সাস্ট বা শাবিপ্রবি তে যাবেন কীভাবে




SUST 


হ্যালো বন্ধুরা। কেমন আছেন।। আশা করি সবাই ভালো আছেন।
তো আজকে একটা হেল্পিং পোস্ট শেয়ার করছি আপনাদের সাথে। অ্যাডমিশনের সিজনে অনেকেই যাওয়া আসা নিয়ে কিংবা ইউনিভার্সিটির লোকেশন নিয়ে টেনশনে থাকেন। আমি নিজেও এই প্রব্লেম ফেইস করেছিলাম।
সো আমি আপনাদের বিভিন্ন ভার্সিটিতে যাওয়ার রাস্তাগুলো বলে দিব।
এই পর্বে থাকছে- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট বা সাস্ট।

সাস্ট  সিলেট শহরের আখালিয়া এলাকায় অবস্থিত। চিনতে কোনো প্রব্লেম হয়না। ঢাকা যেতে সিলেট যেতে সর্বোচ্চ ৭ ঘণ্টা লাগে। তবে এক্সাম সিজনে মহাসড়কে জ্যাম লাগতে পারে। সে ক্ষেত্রে সমস্যায় পড়তে পারেন। আর অ্যাডমিশন সিজনে বাসগুলোতে স্টুডেন্ট বেশি  থাকায় ড্রাইভাররা আস্তে আস্তে টানে। তাই সবচেয়ে ভালো হয় যদি একদিন সময় হাতে নিয়ে যেতে পারেন।
ঢাকা থেকে বাস-
১. হানিফ পরিবহন
২. শ্যামলী পরিবহন
৩. লন্ডন এক্সপ্রেস সহ আরো কিছু

ট্রেন-
১. উপবন
২. পারাবত

তবে ট্রেনের চেয়ে বাসে যাওয়াটাই বেটার। কারন ট্রেনের টাইমের কোনো ঠিক ঠিকানা নেই। বাসের টিকেট মিনিমাম ১০ দিন আগে কাটতে হবে।

সিলেট নেমে-
বাস বা ট্রেন যেভাবেই যান আপনাকে কদমতলী নামিয়ে দিবে। কদমতলী নেমে আপনার সিএনজি রিকশা নিতে হবে। নরমালি ২৫-৩০ টাকা ভাড়া কিন্তু পরীক্ষার সময় এরা রিজার্ভ ছাড়া যায়না। সো কদমতলী থেকে সাস্ট পর্যন্ত ২৮০-৩৫০ টাকা গুনতে হবে। এক্ষেত্রে আপনারা যদি গ্রুপে ৪-৫ জন আসেন তাহলে সিলেট শহরে সিএনজি ভাড়া দিয়ে পুষবে নয়তো ভাড়া দিতে দিতেই ফকির হবেন।

থাকবেন কোথায়-
পরীক্ষা দিতে যাওয়ার আগে ভাববেন যেখানে আপনি যাচ্ছেন সেই ভার্সিটিতে কোনো বড় ভাই আছে কিনা। যদি থাকে তাহলে লজ্জা শরম ভয় দ্বিধা কাটিয়ে তার মেস/বাসা/হলে উঠে পড়ুন। কারন জার্নি করে যাওয়ার পরে এক্টু রেষ্ট পেলে শরীরটা আরাম পাবে। এছাড়া যেকোনো হেল্পও পাবেন।

কেন্দ্র-
আপনাদের সিট কোথায় পড়লো সেই ব্যাপারটা মাথায় রাখা উচিত। যার আশ্রয়ে উঠবেন তার কাছ থেকে আপনার কেন্দ্রের লোকেশন জেনে নিন। যেতে কতক্ষণ লাগবে তাও জানুন। যদি কেন্দ্র অনেক দূরে হয় তাহলে কয়েক ঘন্টা আগে বেরিয়ে যান। কারন পরীক্ষারসময় সিলেট শহরে প্রচুর জ্যাম লাগে।

আসার ব্যবস্থা-
সিলেট নেমেই কাউন্টার থেকে আসার টিকেট কনফার্ম করুন। নাহলে পরে ভুগতে হবে।
আর যদি ট্রেনে আসতে চান তাহলে রাত ১০ টার উপবন এক্সপ্রেসে আসতে পারেন। তবে শারীরিকভাবে অসুস্থ হলে ট্রেনে আসাটা বোকামি হবে। কারন পরীক্ষার রাতে ট্রেনে প্রচুর ভিড় হয়৷ বসা তো দূরের কথা দাড়ানোর জায়গা পাওয়া কষ্ট।  সেক্ষেত্রে দুই এক দিন পরে আসা ভালো।

.................বন্ধুরা আমার লেখাটা ভালো লাগলে আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করুন............

শুভ কামনা সবার জন্য। 😘💜❤

মন্তব্যসমূহ